আলোচনায় বসেছে উত্তর ও দক্ষিণ কোরিয়া

আলোচনায় বসেছে উত্তর ও দক্ষিণ কোরিয়া

৯ জানুয়ারি ২০১৮ (গ্লোবটুডেবিডি): দুই বছর পর এই প্রথম আলোচনায় বসেছে উত্তর ও দক্ষিণ কোরিয়া। স্থানীয় সময় মঙ্গলবার সকাল ১০টা থেকে দুই কোরিয়ার সীমান্ত এলাকার ‘যুদ্ধবিরতি গ্রাম’ পানজামুনে শীতকালীন অলিম্পিক নিয়ে দুপক্ষের উচ্চপর্যায়ের আলোচনা শুরু হয়। খবর রয়টার্স।

আলোচনায় দুই কোরিয়ার পাঁচজন করে প্রতিনিধি অংশ নিয়েছেন। বৈঠকে দুই কোরিয়ার সম্পর্ক নিয়েও প্রতিনিধিদল দুটির মধ্যে আলোচনা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

আজকের আলোচনায় আগামী ফেব্রুয়ারিতে দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিতব্য শীতকালীন অলিম্পিকে উত্তর কোরিয়ার অংশগ্রহণের বিষয়টি প্রাধান্য পাবে।

দক্ষিণ কোরিয়ার আন্তঃকোরীয় পুনঃএকত্রীকরণ মন্ত্রী চো মুং সিউলের প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। তিনি বলেন, আজকে আমরা উত্তর কোরিয়ার অলিম্পিকে অংশগ্রহণের বিষয়ে আলোচনা করব। পাশাপাশি এ আলোচনা দুই কোরিয়ার মধ্যে সম্পর্কের উন্নয়ন ঘটাবে।

উত্তর কোরিয়ার প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন দেশটির স্টেট এজেন্সির চেয়ারম্যান রি সন গন। তিনি বলেন, আজকে দুই কোরিয়ার মধ্যে গুরুত্বপূর্ণ আলোচনা হবে।

সর্বশেষ ২০১৫ সালে আলোচনার পর থেকেই দুই কোরিয়ার মধ্যে উত্তেজনা ক্রমাগতভাবে বেড়ে চলেছে।

পারমাণবিক দ্বন্দ্ব কেন্দ্র করে উত্তর কোরিয়ার সঙ্গে যৌথ অর্থনৈতিক প্রকল্প বাতিল করে দক্ষিণ কোরিয়া। এ ঘটনার পর থেকেই সিউল ও পিয়ংইয়ংয়ের মধ্যে সম্পর্কে ভাঙন ধরে।

Share Button
Previous সেনা মোতায়েনের বিপক্ষে কিছু দেখি না : সিইসি
Next এজি অফিসে দুর্নীতি আছে : দুদককে সিএজি মাসুদ

You might also like

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply