খামারবাড়িতে ৩দিন ব্যাপী ভেজালমুক্ত সবজির মেলা

খামারবাড়িতে ৩দিন ব্যাপী ভেজালমুক্ত সবজির মেলা

ঢাকা ১৫ জানুয়ারি ২০১৮ (গ্লোবটুডেবিডি): ক্ষতিকর রাসায়নিকযুক্ত সবজি উৎপাদন জীব বৈচিত্র্যের ওপর ঝুঁকি তৈরি করে। রবিবার রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউট মিলনায়তনে তিন দিনব্যাপী সবজি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এমন মন্তব্য করেন। অনুষ্ঠানে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেন, আওয়ামী লীগ সরকারের আমলে নেয়া হাইব্রিড সবজি উৎপাদনের সিদ্ধান্তের কারণেই দেশের সবজির চাহিদাপূরণে সফলতা এসেছে। মেলায় সবজি চাষের নানা রকম আধুনিক পদ্ধতি তুলে ধরা হয়েছে, যা নজর কাড়ছে সব বয়সের নগরবাসীকে।মতিয়া চৌধুরী বলেন, ‘হাইব্রিড বীজ দিয়ে সারা বছর সব ধরণের কৃষকের পাশে দাঁড়াতে সক্ষম হয়েছি। সাহসী এবং যুগান্তকরী সিদ্ধান্তই আমাদেরকে এই জায়গায় এনেছে।’ নৌপরিবহনমন্ত্রী শাজাহান খানও অনুষ্ঠানে বক্তব্য দেন।

খামারবাড়িতে ৩য় বারের মত আয়োজিত সবজিমেলায় প্রায় একশ’ প্রজাতির সবজিসহ মেলার উপকরণ দেখতে ভীড় করেন কৌতুহলী নগরবাসী।
৫৪ টি প্রতিষ্ঠানের ৮২ টি স্টল ও ৪টি প্যাভিলিয়ন রয়েছে সবজি মেলায়, যেখানে ভেজালমুক্ত নিরাপদ সবজি কেনার সুযোগও পাচ্ছেন দর্শনার্থীরা।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক খন্দকার মিজানুর রহমান বলেন, ‘সবজি মেলা শহরে করার মূল উদ্দেশ্য হলো আমাদের শহরাঞ্চলে যারা ভোক্তা আছেন, তাদেরকে আমাদের বিভিন্ন সবজি সম্পর্কে পরিচিত করে তোলা।’
মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বলা হয়, বাংলাদেশে মাথাপিছু সবজি খাওয়ার পরিমাণ প্রয়োজনের তুলনায় অর্ধেক। এছাড়া উৎপাদিত সবজির ২৫ থেকে ৩০ শতাংশ নষ্ট হয় সংরক্ষণের অভাবে।
ক্রমবর্ধমান জনসংখ্যার চাপে প্রতিবছর চাষযোগ্য জমির পরিমাণ কমছে ১ শতাংশ হারে। তাই সবজি চাষ বাড়াতে আধুনিক কৃষি গবেষণা ও তার প্রয়োগের গুরুত্ব তুলে ধরেন আলোচকরা। মেলা চলবে মঙ্গলবার রাত ৮টা পর্যন্ত।

Share Button
Previous ঢাকায় প্রণব মুখার্জি
Next ফেসবুক নিয়ে মার্ক জাকারবার্গের নতুন ভাবনা

You might also like

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply