ত্বক সুন্দর রাখতে টকদই

ত্বক সুন্দর রাখতে টকদই

১৫ জানুয়ারি ২০১৮ (গ্লোবটুডেবিডি): এ সময়ে আমাদের রোদের মধ্যে বের হতেই হয় আর রোদে ত্বক পুড়ে যায় বা সানবার্ন হয়। বাসায় ফিরে একটু কষ্ট করলে আপনি রোদের পোড়া ভাব বা রুক্ষতা থেকে রক্ষা পেতে পারেন। এমন আবহাওয়ায় ত্বকের চাই একটু বাড়তি যত্ন। এ সময় ত্বকের মৃত কোষ তুলে ময়েশ্চারাইজার ফিরিয়ে আনাটা জরুরি।

তাই এ গরমে আপনার ত্বক যাতে কোমল ও মসৃণ থাকে সেজন্য ওমেন্স ওয়ার্ল্ডের পরিচালক ও বিউটি এক্সপার্ট ফারনাজ আলম আপনাকে কিছু মূল্যবান পরামর্শ দিচ্ছেন-

মানুষ সুন্দরের পূজারি; কিন্তু আমাদের কি সবসময় সুন্দর থাকা হয়? হয় না। দৈনন্দিন কাজ আর ব্যস্ততার জন্য আমাদের বাইরে যেতেই হয়। আর এখন তো গরমের সময়। এ সময়ে আমাদের রোদের মধ্যে বের হতেই হয় আর রোদে ত্বক পুড়ে যায় বা সানবার্ন হয়।

বাসায় ফিরে একটু কষ্ট করলে আপনি রোদের পোড়া ভাব বা রুক্ষতা থেকে রক্ষা পেতে পারেন। এমন আবহাওয়ায় ত্বকের চাই একটু বাড়তি যত্ন। এ সময় ত্বকের মৃত কোষ তুলে ময়েশ্চারাইজার ফিরিয়ে আনাটা জরুরি।

এ গরমে আমাদের ত্বকের আর্দ্রতা হারায়। তাই ত্বকের জন্য প্রয়োজনীয় ফলমূল, সবজি, শস্যজাতীয় খাবার, প্রোটিন এবং প্রচুর পরিমাণে পানি পান করা জরুরি। অনেক সময় পর্যাপ্ত পরিমাণ স্বাস্থ্যকর খাবার না খেলে ত্বক মলিন হয়ে পড়ে। তাছাড়া ত্বকের জন্য ভিটামিন সি এবং কম ফ্যাটযুক্ত খাবার খাওয়া উচিত। এক্ষেত্রে দই আপনার ত্বকে জাদুর মতো কাজ করে।

* রোদে পোড়া দাগ দূর করার জন্য ৫ চামচ টকদই, ১ চামচ চন্দন গুঁড়া, ১ চামচ মসুর ডাল বাটা মিশিয়ে মুখ, হাত, পায়ে লাগিয়ে রাখুন। শুকালে ধুয়ে ফেলুন। ১ মাস এ মাস্কটি লাগিয়ে ফলাফল দেখুন। যাদের ত্বক শুষ্ক তারা মধু নিতে পারেন।

* ৩ চামচ টকদই, আধা চামচ কাঁচা হলুদ বাটা, ১ চামচ বেসন মিশিয়ে মাস্ক হিসেবে লাগান, ত্বক ফর্সা হবে।

* স্ট্রবেরি ফল ২টি এবং ৫ চামচ টকদই ব্লেন্ড করে মুখে মাস্ক হিসেবে লাগান। ত্বক অনেক ফ্রেশ হবে। ত্বকের কোলাজেনের সমতা রাখবে, ব্রণ এবং ত্বকের দাগ দূর করবে, বলিরেখা কমবে।

* যাদের অমসৃণ ও রুক্ষ ত্বক তাদের মন খারাপ করার কিছু নেই। কারণ সেসব ত্বকের জন্য টকদই খুব উপকার। এক কাপ টক দই ও দুটি কলা চটকে ভালো করে মিশিয়ে নিয়ে গোসলের আগে পুরো শরীরে লাগিয়ে নিতে পারেন। এরপর ২০ মিনিট অপেক্ষা করে গোসল করে ফেলতে হবে।

* ত্বকের উজ্জ্বলতা বাড়াতে টকদইয়ের জুড়ি নেই। টকদই, বেসন ও মধু মিশিয়ে নিতে হবে ভালো করে। মুখসহ পুরো শরীরে ব্যবহার করতে পারেন। আধা ঘণ্টা পর ম্যাসাজ করে ধুয়ে ফেলতে হবে। নিয়মিত ব্যবহারে ত্বকের রং হবে উজ্জ্বল ও প্রাণবন্ত।
[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-jugantorlifestyle@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

Share Button
Previous সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে এবার ক্লাস বর্জন
Next তীব্র শীতের স্বাস্থ্য সমস্যায় যা করবেন

You might also like

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply