বরেণ্য শিল্পী শাম্মী আক্তার আর নেই

বরেণ্য শিল্পী শাম্মী আক্তার আর নেই

ঢাকা ১৭ জানুয়ারি ২০১৮ (গ্লোবটুডেবিডি):   বরেণ্য সংগীতশিল্পী শাম্মী আক্তার আর নেই। মঙ্গলবার বিকেলে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।) তার বয়স হয়েছিল ৬২ বছর।

তার স্বামী সংগীতশিল্পী আকরামুল ইসলাম গণমাধ্যমকে জানান, ‘শাম্মী আক্তার ছয় বছর ধরে ব্রেস্ট ক্যানসারে ভুগছিলেন। শাম্মী বাসায়ই ছিলেন। দুপুরে বেশি অসুস্থ হয়ে পড়ায় বারডেম হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছিল। তবে হাসপাতালে পৌঁছানোর আগেই বিকেল ৪টার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।’

শাম্মী আক্তার স্বামী, এক ছেলেসহ আত্মীয়স্বজন ও অসংখ্য শুভাকাঙ্ক্ষী রেখে গেছেন।

‘ঢাকা শহর আইসা আমার আশা পূরাইছে’, ‘আমি যেমন আছি তেমন রব, বউ হব না রে’, ‘ঐ রাত ডাকে ঐ চাঁদ ডাকে’-এ রকম আরও অসংখ্য জনপ্রিয় গানের শিল্পী শাম্মী আক্তার।

তার গানে হাতে খড়ি বরিশালের ওস্তাদ গৌর বাবুর কাছে। এরপর নানা সময় নানা জনের কাছে গানে শিক্ষা নিয়েছেন তিনি। ১৯৭০ সালের দিকে জীবনের প্রথম বেতারের গানে কণ্ঠ দেন তিনি। গানটি ছিল নজরুলসংগীত ‘এ কি অপরূপ রূপে মা তোমায়’।

চলচ্চিত্রের গানে শাম্মী আক্তারের যাত্রা শুরু হয়েছিলো ১৯৮০ সালে আজিজুর রহমান পরিচালিত ‘অশিক্ষিত’ চলচ্চিত্রে গান গাওয়ার মধ্য দিয়ে। ছবিতে গাজী মাজহারুল আনোয়ারের লেখা ও সত্য সাহার সুর-সংগীতে ‘আমি যেমন আছি তেমন রব বউ হবো না রে’ এবং ‘ঢাকা শহর আইসা আমার আশা পুরাইছে’ গান দুটি গেয়েই রাজকীয় অভিষেক হয় তার। এরপর চলচ্চিত্রে শাম্মী আখতার প্রায় ৩০০ গান গেয়েছেন।

জাকির হোসেন রাজু পরিচালিত ‘ভালোবাসলেই ঘর বাঁধা যায় না’ চলচ্চিত্রে ‘ভালোবাসলেই সবার সাথে ঘর বাঁধা যায় না’ গানটি গাওয়ার জন্য শাম্মী আক্তার ২০১০ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। অথচ এই গানটি  তিনি গেয়েছিলেন অনেক বছর আগে।

গত বছর তার চিকিৎসার জন্য প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে ৫ লাখ টাকা প্রদান করা হয়েছিলো।

ব্যক্তিজীবনে ১৯৭৭ সালের ২২ ফ্রেব্রুয়ারি আকরামুল ইসলামের সঙ্গে বিয়েবন্ধনে আবদ্ধ হন শাম্মী আক্তার। তাদের দুই সন্তান কমল ও সাজিয়া। শেষ বয়সে দুই নাতি আর্শ ও আরিবের সঙ্গেই সময় কাটতো শাম্মী আক্তারের।

Share Button
Previous না. গঞ্জে আ. লীগের দুই গ্রুপে ব্যাপক সংঘর্ষ : আইভীসহ আহত ৫০
Next লঙ্কান ব্যাটিং লাইন-আপে ধস নামালো আফগান পেসার

You might also like

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply