অনলাইনে বিনামূল্যে পিডিএফ ফাইল সম্পাদনা করার উপায়

অনলাইনে বিনামূল্যে পিডিএফ ফাইল সম্পাদনা করার উপায়

২১ জানুয়ারি ২০১৮ (গ্লোবটুডেবিডি): আমরা সবাই বিভিন্ন কাজে প্রায়ই পিডিএফ ফাইল ব্যবহার করি। অনেক সময়ই আমাদের ব্যবহৃত পিডিএফ ফাইলটিকে কিছুটা এডিট বা সম্পাদনা করার প্রয়োজনীয়তা দেখা দেয়। কিন্তু আমরা তা করতে ব্যর্থ হই প্রয়োজনীয় সফটওয়্যারের অভাবে।

যদিও অ্যাডোবি অ্যাক্রোব্যাট ব্যবহার করে পিডিএফ ফাইল চমৎকার ভাবে সম্পাদনা করা যায় এবং সব প্রয়োজনীয় সম্পাদন সরঞ্জামই এই সফটওয়্যারটিতে রয়েছে, কিন্তু তা করতে আপনাকে অর্থ খরচ করে সফটওয়্যারটির সর্বশেষ সংস্করণটি কিনতে হবে।

যাহোক, যদি আপনার অ্যাডোবি অ্যাক্রোব্যাট সফটওয়্যারটি না থাকে এবং আপনার পিডিএফটি সহজে তাদের সম্পাদনা করতে চান, তাহলে আপনি অনলাইনে বিনামূল্যে পিডিএফ ফাইল সম্পাদনা করার পদ্ধতি বেছে নিতে পারেন। এটি খুবই সহজ একটি প্রক্রিয়া যেখানে আপনি অ্যাডোবি অ্যাক্রোব্যাট সফটওয়্যারটি ছাড়াই আপনার পিডিএফ ফাইলটি সম্পাদনা করতে পারবেন।

আর এজন্য নিচের পদক্ষেপগুলো অনুসরণ করুন এবং সহজেই আপনার পিডিএফ ফাইলটি সম্পাদনা করুন।

* প্রথমে আপনার পিডিএফ ফাইলটি গুগল ড্রাইভে আপলোড করতে হবে, যাতে এটিকে সম্পাদনা করার প্রক্রিয়াটি শুরু করতে পারেন।

* ফাইলটি গুগল ড্রাইভে আপলোড করা হয়ে গেলে, ‘New> File Upload’ এ ক্লিক করুন এবং আপনার কম্পিউটারে যেখানে ফাইলটি সংরক্ষিত আছে সেখানে প্রবেশ করুন।

* ফাইলটি আপলোড করার প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পরে, আপনার গুগল ড্রাইভের ফাইলটিতে যান এবং এটিতে ডান ক্লিক করুন। এরপর ‘Google Docs’ অপশনটির মাধ্যমে ফাইল খুলুন।

* ফাইলটি গুগল ডক্সে খোলার সঙ্গে সঙ্গেই আপনি আপনার পিডিএফে প্রয়োজনীয় পরিবর্তনগুলো করতে পারবেন। সম্পাদনার কাজটি শেষ হয়ে গেলে আপনি আপনার ফাইলটি পিডিএফ বা ওয়ার্ড বা অন্য যেকোনো ফাইল ফরম্যাট হিসেবে সংরক্ষণ করতে পারবেন।

তবে, এই পদ্ধতিটি ব্যবহার করার আগে আপনাকে কিছু জিনিস মনে রাখতে হবে। পদ্ধতিটি টেক্সট ফরম্যাট পিডিএফের ক্ষেত্রে খুবই ভালো কাজ করে। যদি আপনি একটি ফর্ম সম্পাদনা করেন তাহলে কিছু বিষয় সম্পাদনার পরে অনুপস্থিত থাকার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি যদি পিডিএফ ফাইলে কোনো ইমেজ বা টেক্সট বিন্যাস অন্তর্ভুক্ত থাকে তাহলে তা অদৃশ্য হয়ে যেতে পারে।

Share Button
Previous নওগাঁয় সড়ক দুর্ঘটনায় নিহত ১
Next এ বছর ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন

You might also like

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply