শিশুর ত্বকের সমস্যা হলে

শিশুর ত্বকের সমস্যা হলে

২৬ ফেব্রুয়ারি ২০১৮ (গ্লোবটুডেবিডি): কিছু কিছু ক্ষেত্রে শিশুদের ত্বকের সমস্যা এমনিতেই ভালো হয়ে যায়। আবার কিছু ক্ষেত্রে সমস্যা দীর্ঘস্থায়ী হয়।

সদ্যজাত শিশু : এদের এরিসিমা টক্সিকোন নামক ত্বকের সমস্যা স্বাভাবিক। এক্ষেত্রে মুখে লাল লাল দাগ, যা গায়ে-পিঠে ছড়িয়ে পড়ে, অনেকেই একে হাম ভেবে আঁতকে ওঠেন।

স্ট্রেপটিকক্যাস ইনফেকশন : ময়লা, ধুলোবালি থেকে ত্বকে সাদা সাদা দাগ দেখা যায়। রোগের প্রথম দিকে অ্যান্টিবায়োটিক অয়েন্টমেন্ট লাগানোর জন্য দেয়া হয়। এতে কাজ না হলে মুখে খাওয়ার অ্যান্টিবোয়োটিক দেয়া হয়।

ন্যাপি ব্যাম : এক্ষেত্রে ন্যাপির কম পরিয়ে রাখাটা ভালো। প্রয়োজনে অয়েন্টমেন্টও দেয়া যায়।

গরমে সমস্যা : এ সময় ঘর্মনালির মুখ বন্ধ হয়ে ত্বকে র‌্যাশ দেখা দেয়। ঠাণ্ডা ও পরিষ্কার জায়গায় রাখলে সমস্যার সুরাহা হয়।

মাথার খুশকি : একে সেরোরিক ডার্মাটাইটিস বলে। খুশকিরোধক শ্যাম্পু চিকিৎসকের পরামর্শে ব্যবহার করা যায়।

রুবেলা ইনফেকশন : গর্ভবতীর রুবেলা হলে সদ্যজাত শিশুরও এ ইনফেকশন হতে পারে। এক্ষেত্রে স্ক্রিনে ছোট ছোট র‌্যাশ দেখা যায়। এ সঙ্গে বমি, শ্বাসকষ্ট, হার্টের সমস্যাও দেখা যায়।

খোসপাঁচড়া : এটি খুবই ছোঁয়াচে। মুখ বাদ দিয়ে শরীরের সর্বাঙ্গে অয়েন্টমেন্ট লাগিয়ে থাকতে হবে। বাড়ির সব সদস্যকে একসঙ্গে লাগাতে হবে।

অ্যালার্জিক আর্টিকেরিয়া- চকোলেট, টমেটো, সস, চিংড়ি, বেগুনসহ কিছু খাবার থেকে ত্বকে লাল চাকা চাকা দাগ দেখা দিতে পারে। এ খাবার বন্ধ করে ওষুধ দিতে হবে।

Share Button
Previous বিশ্বব্যাপী সক্রিয় হ্যাকার গ্রুপ রিপার
Next কিছুক্ষণ হাঁটার উপকারিতা

You might also like

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply