মোবাইলের গোপন তথ্য ডাউনলোডে সক্ষম ইউকে পুলিশ

মোবাইলের গোপন তথ্য ডাউনলোডে সক্ষম ইউকে পুলিশ

২ এপ্রিল ২০১৮ (গ্লোবটুডেবিডি): কোনো ওয়ারেন্ট ছাড়াই যুক্তরাজ্যের পুলিশ যেকারো মোবাইল থেকে ব্যক্তিগত তথ্য মিনিটের মধ্যে ডাউনলোড করে নিতে পারে, একটি ভিডিওতে এমন বিস্ময়কর ঘটনা দেখা গেছে।

ভিডিও ফুটেজটিতে দেখা গেছে, পুলিশ কর্মবর্তারা কিভাবে একটি মেশিন ব্যবহারে করে মোবাইল থেকে লোকেশন তথ্য, মুছে ফেলা ছবি, এনক্রিপটেড মেসেজ সহ সব ধরনের তথ্য নিতে পারে।

লন্ডনভিত্তিক চ্যারিটি প্রাইভেসি ইন্টারন্যাশনাল এই বিষয়টি তুলে ধরেছে যে, পুলিশ কিভাবে জনগণের পাসওয়ার্ড, ইন্টারনেট সার্চ এবং ইমেইলগুলো পূর্বে অনুমতি ছাড়াই অ্যাকসেস করতে পারে। বিবিসি’র ভিক্টোরিয়া ডার্বিশিয়ার শোতে দেখানো এই প্রযুক্তিটি বর্তমানে ইংল্যান্ড ও ওয়েলসে কমপক্ষে ২৬টি পুলিশ বাহিনী ব্যবহার করছে। অন্যের কাছে পাঠানো মেসেজ, মোবাইল থেকে ডিলিট করা মেসেজ এই মেশিনের মাধ্যমে কর্মকর্তারা সহজেই অ্যাকসেস করতে পারেন।

ন্যাশনাল পুলিশ চিফ কাউন্সিলের তথ্যমতে, তথ্য ডাউনলোড করার সিদ্ধান্তটি কেস-টু-কেস ভিত্তিতে নেওয়া হয়েছে। তবে পুলিশের এই ক্ষমতা সম্পর্কে কখনো পাবলিক ঘোষণা দেয়া হয়নি।

এ ব্যাপারে প্রাইভেসি ইন্টারন্যাশনাল পুলিশের ৪৭টি সংস্থার সঙ্গে কথা বলেছে, কেবল ৮টি সংস্থা জানিয়েছে যে, এই প্রযুক্তি ব্যবহারের নির্দেশনাটি তারা বাস্তবায়ন করেছে। ভিক্টোরিয়া ডার্বিশিয়ার শোতে প্রাইভেসি ইন্টারন্যাশনালের একজন আইনজীবী মিলি গ্রাহাম-উড বলেন, ‘সবচেয়ে উদ্বেগজনক বিষয় হচ্ছে, এ প্রযুক্তিতে কোনো পূর্ব অভিযোগ ছাড়াই গ্রেফতারের ঘটনা ঘটতে পারে।’

কোনো ওয়ারেন্ট ছাড়াই মোবাইলের ডাটা ডাউনলোডে ডিভাইসটি ব্যবহার করতে পারে পুলিশ। এ প্রসঙ্গে যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের একজন মুখপাত্র বিবিসিকে জানিয়েছেন, ‘অপরাধ মোকাবেলায় পুলিশের উপযুক্ত ক্ষমতা প্রয়োজন’।

Share Button
Previous ১৯ সালের ১২ এপ্রিল পর্যন্ত সময় পেল বিজিএমইএ
Next সোশ্যাল মিডিয়ায় সরব হচ্ছেন ফেরদৌস

You might also like

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply