ত্রিশের পরে ত্বক টানটান রাখতে যা করবেন নারীরা

ত্রিশের পরে ত্বক টানটান রাখতে যা করবেন নারীরা

৭ এপ্রিল ২০১৮ (গ্লোবটুডেবিডি):

যা কিছুই করুন না কেন বয়স তো ধরে রাখা যায় না। তবে বয়স বাড়ার সঙ্গে অনেক নারীদের ত্বকের সৌন্দর্য নষ্ট হতে থাকে। ত্বকে কালো দাগ, চামড়া কুচকিয়ে যাওয়া,মলিন হওয়াসহ বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে। অনেক নারী আছেন যারা ত্বকের টানটান ভাব ধরে রাখতে বিভিন্ন ধরনের ক্রিম ব্যবহার করে থাকে। জেনে রাখা ভালো যততত্র ক্রিম ব্যবহার ত্বকের জন্য ক্ষতিকর।

তবে সুন্দর্ থাকতে সবাই চায়। বিশেষ করে নারী চায় নিজেকে অন্যের কাছে আকর্ষণীয় করে গড়ে তুলতে। তবে বয়সের সঙ্গে তো পা দেয়া যাবে না। তবে ত্বকের টানটান ভাব ধরে রাখতে ত্রিশোর্ধ্ব নারীদের জন্য থাকছে কিছু পরামর্শ।

আসুন জেনে নেই ত্রিশের পরে বয়স ধরে রাখতে কি করবেন।

প্রোটিন গ্রহণ

প্রোটিনসমৃদ্ধ খাদ্য ত্বকের ইলাস্টিসিটি ধরে রাখতে সহায়তা করে। এছাড়া প্রোটিন ত্বকের পাশাপাশি চুল পাকা রোধ করে। তাই খাদ্যতালিকায় মাছ, ডিম, দুধ, পিনাট বাটার, সামুদ্রিক মাছ রাখুন ।

ফল ও সবজি

ত্রিশের পরে ত্বকের টানটান ভাব ধরে রাখতে ফলমূল ও সবুজ সবজির জুড়ি নেই। তাই প্রতিদিনের খাদ্যতালিকায় স্ট্রবেরি, আম, মিষ্টি আলু, ব্রকলি, গাজর রাখুন। এসব খাবার ত্বকের টানটানভাব ধরে রাখে।

প্রচুর পরিমাণে পানি পান

ত্রিশের পরও ত্বকের ইলাস্টিসিটি ধরে রাখতে প্রচুর পরিমাণে পানি পান করুন। ত্বকের টানটানভাব ধরে রাখতে পানি পানের বিকল্প নেই।প্রতিদিন ৯ কাপ পানি পান করুন।

ধূমপান বন্ধ করতে হবে

আপনি যদি ধূমপায়ী হয়ে থাকেন তাহলে অবশ্যই ধূমপান বন্ধ করতে হবে। ধূমপান দেহের অভ্যন্তরীণ ও বাইরের ত্বকের জন্যও বেশ ক্ষতিকর। ধূমপানের ফলে ত্বক ইলাস্টিসিটি হারাতে থাকে এবং চামড়া ঝুলে পড়ার প্রবণতা দেখা দেয়।

নিয়মিত ব্যায়াম করুন

ত্বকের টানটান ভাব এবং প্রাণবন্ত ধরে রাখতে ব্যায়ামের বিকল্প নেই। খুব বেশি কঠিন ব্যায়াম নয় সাধারণ ব্যায়াম যাতে ত্বকের নিচে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায় তাতেই ত্বকের ইলাস্টিসিটি বজায় থাকবে চিরকাল।

সূর্যের রশ্মি

যতটা সম্ভব সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে দূরে থাকার চেষ্টা করুন। সূর্যের ক্ষতিকর রশ্মি ত্বকের টিস্যুর স্থায়ীভাবে ক্ষতি করে যার কারণে বয়সের ছাপ পড়ে যায় দ্রুত।

Share Button
Previous ডাকলেও আইপিএল খেলতে আসব না : আফ্রিদি
Next স্বাস্থ্য পরীক্ষা শেষে ফের কারাগারে খালেদা জিয়া

You might also like

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply