মনিরউদ্দীন ইউসুফের জন্মশতবর্ষের আলোচনা-সভা অনুষ্ঠিত

মনিরউদ্দীন ইউসুফের জন্মশতবর্ষের আলোচনা-সভা অনুষ্ঠিত

ঢাকা ৮ এপ্রিল ২০১৮ (গ্লোবটুডেবিডি):  মননশীল লেখক-কবি, মহাকাব্য শাহনামা’র বাংলা অনুবাদক মনিরউদ্দীন ইউসুফের জন্মশতবর্ষের বছরব্যাপী অনুষ্ঠানমালার দ্বিতীয় দিনে তাঁর রচিত ‘বাংলাদেশের সার্বিক অগ্রগতির লক্ষ্যে একটি প্রস্তাব’, ‘নতুন এক সামাজিক বিপ্লবের রূপরেখা’ ও ‘কারবালা একটি সামাজিক ঘূর্ণাবর্ত’ গ্রন্থ তিনটির ওপর আলোচনা অনুষ্ঠিত হয় । বাংলা একাডেমি ও জাতীয় গ্রন্থকেন্দ্রের সাবেক পরিচালক ফজলে রাব্বির সভাপতিত্বে ও কবি জেসমিন রুমির সঞ্চালনায় এলিফ্যান্ট রোডের দীপনপুুরে শনিবার (৭ এপ্রিল) বিকালে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন গবেষক-প্রাবন্ধিক প্রফেসর আবুল কাসেম ফজলুল হক, গবেষক-আইয়ুব হোসেন, কবি সৈয়দ নাজমুল আহসান, ইতিহাসবিদ ড. মো. আলমগীর, ইতিহাস-গবেষক মোহাম্মদ আশরাফুল ইসলাম, প্রাবন্ধিক শাহ সিদদিক ও কবি আতিক হেলাল। কবি মনিরউদ্দীন ইউসুফের রচনা থেকে পাঠ করেন আবৃত্তিশিল্পী বদরুল আহসান খান, কবি শামীমা চৌধুরী ও কবি ফাতেমা সুলতানা সুমি। মনিরউদ্দীন ইউসুফ জন্মশতবর্ষ  জাতীয় উদযাপন পরিষদের সচিব ড. হালিমদাদ খান স্বাগত বক্তব্য দেন এবং কোষাধ্যক্ষ এহতেশাম পারওয়েজ ধন্যবাদ জ্ঞাপন করেন ।
কবি-ছড়াকার নাসির হেলাল, মানসুর মুজাম্মিল, রেহানা সুলতানা, সাবরিনা আহমদ চায়না, ডা. মো. মুক্তাদীর, মো. মোমেন মিয়া, জুলফিকার স্বপন ও কবি মিয়ার মনির ও মরিরউদ্দীন ইউসুফ পুত্র সাঈদ আহমদ আনীসসহ আরও অনেকে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ।সভপতির ভাষণে ফজলে রাব্বি বলেন, এ-জাতীয় বিশাল ব্যক্তিত্বের উপর এমন কর্মকাণ্ডকে বেগবান করতে সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসতে হবে । শুধু পারিবারিক পর্যায়ে নয়, মনিরউদ্দীন ইউসুফের মত মনীষীদের জীবন ও কর্মের উপর এমন আয়োজনকে সুবিস্তৃত করতে হলে আর্থিক ব্যবস্থা আরও জোরদারের ওপর গুরুত্বারোপ করেন তিনি । এসময় তিনি কবি ইউসুফপুত্র সাঈদ আহমদ আনীসকে মঞ্চে আহবান জানিয়ে নিজে অর্থ প্রদান করে এই কাজে সকলকে সম্পৃক্ত হতে উদাত্ত আহ্বান জানান।

বক্তাগণ আলোচ্য গ্রন্থত্রয়ে বর্ণিত বিষয়বস্তু আগামীদিনে পথ দেখাবে উল্লেখ করে বলেন, দেশের সামগ্রিক অগ্রগতি-উন্নয়নে ও দেশগঠনে লেখক সফল নির্দেশনার পথ বাৎলে গেছেন । সেজন্যে কবি ইউসুফের সামগ্রিক সাহিত্যকর্ম পাঠ করলে তা কেবল শতবর্ষে নয়, যুগ যুগ ধরে উপজীব্যরূপে পথ দেখাতে সক্ষম হবে।

Share Button
Previous গাজীপুর-খুলনা সিটি নির্বাচনে সেনা মোতায়েন দাবি বিএনপির
Next

You might also like

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply