কবি বেলাল চৌধুরী লাইফ সাপোর্টে

কবি বেলাল চৌধুরী লাইফ সাপোর্টে

ঢাকা ২১ এপ্রিল ২০১৮ (গ্লোবটুডেবিডি): গুরুতর অসুস্থ অবস্থায় একুশে পদকপ্রাপ্ত কবি বেলাল চৌধুরীকে লাইফ সাপোর্টে নেওয়া হয়েছে। গতকাল শুক্রবার বেলা ১২টার দিকে তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়। তিনি বর্তমানে রাজধানীর ধানমন্ডির আনোয়ার খান মডার্ন হাসপাতালে চিকিত্সাধীন। হাসপাতালের অধ্যাপক ফিরোজ আহমেদ কোরেশীর তত্ত্বাবধানে বেলাল চৌধুরীর চিকিত্সা চলছে। তিনি ক্রনিক কিডনি ডিজিজ, রক্তশূন্যতা, হাইপোথাইরোটিজসহ নানা জটিল রোগে ভুগছেন।
কবি বেলাল চৌধুরীর বড় ছেলে আবদুল্লাহ প্রতীক চৌধুরী জানান, দীর্ঘ চার মাস ধরেই বাবা হাসপাতালে চিকিত্সাধীন রয়েছেন। বৃহস্পতিবার রাতে তার শারীরিক অবস্থার অবনতি হলে হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) নেওয়া হয়। পরে শুক্রবার অবস্থার আরো অবনতি ঘটায় বেলা সাড়ে ১২টার দিকে তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়। তিনি পরিবারের পক্ষ থেকে বেলাল চৌধুরীর জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।
বাংলা সাহিত্যের অন্যতম শক্তিশালী কবি, প্রাবন্ধিক, অনুবাদক ও সাংবাদিক বেলাল চৌধুরী ঢাকায় ভারতীয় দূতাবাস থেকে প্রকাশিত ‘ভারত বিচিত্রা’র সম্পাদকের দায়িত্ব পালন করেন দীর্ঘদিন। রূপালী গ্রুপের ‘সাপ্তাহিক সন্দ্বীপ’ পত্রিকাটিও তিনি সম্পাদনা করেন। বেশ কয়েক বছর ভারতের কলকাতায় অবস্থানকালে তিনি কবি সুনীল গঙ্গোপাধ্যায় সম্পাদিত সাহিত্য পত্রিকা ‘কৃত্তিবাস’-এর সঙ্গে যুক্ত ছিলেন।
তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ হলো ‘নিষাদ প্রদেশে’, ‘আত্মপ্রতিকৃতি’, ‘স্থিরজীবন ও নিসর্গ’, ‘স্বপ্নবন্দী’, ‘সেলাই করা ছায়া’, ‘কবিতার কমলবনে’, ‘যাবজ্জীবন সশ্রম উল্লাসে’, ‘বত্রিশ নম্বর’। সাহিত্যে অবদানের জন্য ২০১৪ সালে তিনি একুশে পদক পান। পেয়েছেন বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারও।
Please follow and like us:
Previous দক্ষিণ এশিয়ায় শান্তি প্রতিষ্ঠায় সহযোগিতার আশ্বাস প্রধানমন্ত্রীর
Next ফের জুটি বাঁধলেন নোবেল পূর্ণিমা

You might also like

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply