৯ স্বর্ণের লড়াইয়ে বাংলাদেশ

৯ স্বর্ণের লড়াইয়ে বাংলাদেশ

৯ মে ২০১৮ (গ্লোবটুডেবিডি): ৯টি পদকের কাছাকাছি পৌঁছে গেছে বাংলাদেশ। আন্তর্জাতিক ইসলামিক সলিডারিটি আর্চারির ৯টি ইভেন্টের ফাইনালে উঠেছেন স্বাগতিক তীরন্দাজরা। ৯টি সোনার লড়াই। তবে পুরুষ কম্পাউন্ড ইভেন্ট অল বাংলাদেশ ফাইনাল হওয়ায় গতকালই নিশ্চিত হয়ে গেছে একটি স্বর্ণপদক।

রিকার্ভ ব্যক্তিগত ইভেন্টে সোনার লড়াইয়ে এবার নিজেকে তুলে নিয়েছেন রোমান সানা। সেমিতে ৬-২ সেটে এস্তোনিয়ার মার্ট ওনাকে হারানো রোমান আজ ফাইনালে মুখোমুখি হবেন ইরাকি তীরন্দাজ আবদুল্লাহ বিন আলীর। এই ইরাকির কাছে সেমিতে তামিমুল ইসলাম না হারলে সোনা-রুপা দুটিই স্বাগতিকদের দখলে থাকত। তবে ফাইনালে ওঠা রোমান বেশ রোমাঞ্চিত, ‘দক্ষিণ এশিয়ান আর্চারিতে ইব্রাহিম শেখের কাছে হেরেছিলাম; কিন্তু দুঃখ ছিল না। ও আসলে খুব ভালো মেরেছিল। এবার চোট আর অভিজ্ঞতার কারণে পারেনি। গতবার এ প্রতিযোগিতায় আমি সোনা জিততে পারিনি। আশা করি সেই আক্ষেপটা এবার দূর করতে পারব।’ মেয়েদের ব্যক্তিগত রিকার্ভে সেমিতে ছিটকে পড়েছেন নাসরিন। গতবার এ ইভেন্টে সোনা জেতা বাংলাদেশের কোনো তীরন্দাজ এবার ফাইনালে উঠতে পারেননি। শুধু এই একটা ইভেন্টে গরহাজির লাল-সবুজের দল।

অবশ্য মেয়েদের ব্যক্তিগত কম্পাউন্ডে সোনার লড়াইয়ে নিজেকে তুলে নিয়েছেন রোকসানা আক্তার। স্বদেশি বন্যাকে ১৪৩-১৩৮ পয়েন্টে হারিয়ে ফাইনালে ওঠা এই তীরন্দাজের সামনে টুর্নামেন্টের অন্যতম সেরা তীরন্দাজ ফাতিমা আল মাসাদানির। নির্ভীক রোকসানাকে আত্মবিশ্বাসী দেখিয়েছে, ‘ফাতিমা ভালো করেছে। আমার পারফরম্যান্সেরও উন্নতি হচ্ছে। সে ভালো তীরন্দাজ, সেটাই তার জন্য চাপ। আমি চেষ্টা করব নির্ভার হয়ে নিজের সেরাটা দিতে।’ ছেলেদের ব্যক্তিগত কম্পাউন্ড ইভেন্টে দক্ষিণ এশীয় আর্চারিতে মিলনের কাছে হারের প্রতিশোধ নিয়েছেন অসীম কুমার। মিলন মোল্লাকে ১৪১-১৩৮ পয়েন্টে হারিয়ে অসীম ফাইনালে পড়েছেন স্বদেশি আবুল কাশেম মামুনের সামনে। সুবাদে অন্তত একটি স্বর্ণপদক নিশ্চিত হয়ে গেল। মামুন দেখছেন সোনার স্বপ্ন, ‘গত দুই রাউন্ডে আমার খেলা ভালো ছিল না, তবে ভাগ্যকে পাশে পেয়েছিলাম। সেই তুলনায় সেমিতে ভালো করেছি। ফাইনালে সেই পারফরম্যান্সটা ধরে রাখতে পারলে আমি অসীমকে হারাতে পারব।’

রিকার্ভ ছেলেদের দলগতের ফাইনালে উঠেছে বাংলাদেশ। বাংলাদেশ দলে খেলা তামিমুল ইসলাম-ইব্রাহিম ও রোমান সেমিফাইনালে ৫-১ সেটে হারিয়েছে ইরাককে। ফাইনালে নেপালের মুখোমুখি হবে বাংলাদেশ। রিকার্ভ মিশ্র ইভেন্টের সেমিফাইনালে রোমান-নাসরিন জুটি ৬-২ সেটে কিরগিজস্তানকে হারিয়ে ফাইনালে ওঠা বাংলাদেশ মুখোমুখি হবে তুরস্কের।

এ ছাড়া চারটি ইভেন্টে লাল-সবুজের দল সরাসির খেলবে ফাইনালে। মেয়েদের রিকার্ভ দলগতে র‌্যাংকিংয়ের সেরা হিসেবে বাংলাদেশ ফাইনালে উঠে গেছে সরাসরি, প্রতিপক্ষ আজারবাইজান। স্বাগতিক দলে খেলবেন নাসরিন-বিউটি-শাপলা। ছেলেদের দলগত কম্পাউন্ডে সেরা ‘র‌্যাংকড’ দল হিসেবে ফাইনালে উঠেছে বাংলাদেশ। আশিক-অসীম-মামুন ফাইনালে লড়বেন ইরাকের বিপক্ষে। কম্পাউন্ড দলগতে মাত্র দুটি দল হওয়ায় সোনার লড়াই হবে বাংলাদেশ ও নেপালের মধ্যে। র‌্যাংকিংয়ে সেরা দল হিসেবে বাংলাদেশ কম্পাউন্ড মিশ্র ইভেন্টের ফাইনালে পৌঁছে গেছে। সেখানে ইরাকের বিপক্ষে সোনার লড়াইয়ে অবতীর্ণ হবেন রোকসানা-অসীম। ১৭ দলের অংশগ্রহণের পরও এ আন্তর্জাতিক টুর্নামেন্টের বিভিন্ন ইভেন্টে দলের এত অভাব! এটা বড় বেমানান হয়ে গেল!

সেমিফাইনালে শিষ্যদের পারফরম্যান্স দেখে মার্টিন ফ্রেডরিখের মিশ্র প্রতিক্রিয়া, ‘রোমান সানা অসাধারণ খেলছে। সে চাপহীন খেলেছে বলেই ফাইনালে উঠেছে। আর তামিমুল চাপ নিয়ে নিয়েছে। যে কারণে সেমিফাইনাল এবং ব্রোঞ্জের লড়াইয়েও ভালো করতে পারেনি। আর রিকার্ব মেয়েদের ব্যক্তিগত ইভেন্ট নিয়ে আমার প্রত্যাশা ছিল না। এর পরও নাসরিন ভালো খেলেছে। তাদের নিয়ে আরো কাজ করতে হবে। অনেক কিছু শেখার আছে তাদের।’ কিন্তু এই জার্মান কোচ ৯ ফাইনাল নিয়ে কোনো প্রতিশ্রুতি দিচ্ছেন না, ‘ফাইনালে উঠেছে, এটাই দারুণ ব্যাপার। তবে আগ বাড়িয়ে কিছু বলা যাবে না, তাতে চাপ বেড়ে যাবে তীরন্দাজদের ওপর। তারা স্বাভাবিক খেলুক, এটাই আমার প্রত্যাশা।’ আজ সকাল থেকেই মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে শুরু হবে সোনার লড়াই।

Share Button
Previous নিজের মেহেদি অনুষ্ঠানে নাচলেন সোনম
Next ইরানের পরমাণু চুক্তিতে যা আছে

You might also like

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply