পণ্যের সঠিক মান ও পরিমাপ গুরুত্বপূর্ণ বিষয় : আমু

পণ্যের সঠিক মান ও পরিমাপ গুরুত্বপূর্ণ বিষয় : আমু

ঢাকা ২১ মে ২০১৮ (গ্লোবটুডেবিডি): শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, মেট্রলজি হচ্ছে পরিমাপ সম্পর্কিত বিজ্ঞান। যে কোন পণ্য উৎপাদন ও সেবার ক্ষেত্রে পরিমাপ একটি গুরুত্বপূর্ণ বিষয়। এক্ষেত্রে সঠিক মান ও নির্দিষ্ট মাত্রার উপকরণ ব্যবহার না করা হলে তা জননিরাপত্তার জন্য মারাত্মক হুমকির কারণ হতে পারে। রবিবার বিকালে রাজধানীর তেজগাঁওয়ে বিশ্ব মান দিবস ২০১৮ উপলক্ষে বিএসটিঅাই আয়োজিত অলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। বিএসটিআই-এর মহাপরিচালক সরদার আবুল কালামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় শিল্পমন্ত্রী বলেন, গুণগত মান ্ ও সঠিক পরিমাপের ক্ষেত্রে ইতিমধ্যেই আমাদের শিল্পখাত অনেক দূর এগিয়েছে। দেশে বিশ্বমানের অনেক শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠেছে। এসব প্রতিষ্ঠানের উৎপাদিত পণ্য আন্তর্জাতিক মান ও পরিমাপের সকল মানদন্ডে উত্তীর্ণ হয়েছে। তিনি এই ইতিবাচক ধারাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য ব্যবসার ক্ষেত্রে সেবার মানসিকতা নিয়ে কাজ করার জন্য ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান।

মন্ত্রী বলেন, দেশের একমাত্র রাষ্ট্রীয় মান নিয়ন্ত্রণ প্রতিষ্ঠান বিএসটিআই-এর সনদ আন্তর্জাতিকভাবে স্বীকৃতি লাভ করেছে। এই প্রতিষ্ঠানের ৬টি বিভাগের মধ্যে মান সবচেয়ে গুরুত্বপূর্ণ। খাদ্য ও অন্যান্য পণ্যসামগ্রীর গুণগত মান বজায় রাখার ক্ষেত্রে কঠোর অবস্থান ধরে রাখতে না পারলে জননিরাপত্তাও বিঘ্নিত হবে। তাই এ ব্যাপারে সদা সতর্ক থাকতে হবে।

অনুষ্ঠানে দেশের শীর্ষস্থানীয় শিল্প প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এতে অন্যান্যের মধ্যে গ্লোব ফার্মাসিউটিক্যালস গ্রুপ অব কোম্পানিজ-এর পরিচালক (সেলস অ্যার্ড মার্কেটিং) মো: খাইরুল আনাম, গ্লোবটুডেবিডি.কম-এর নির্বাহী সম্পাদক আতিক হেলাল প্রমুখ উপস্থিত ছিলেন।

Please follow and like us:
Previous প্রধানমন্ত্রীর সঙ্গে খুলনার মেয়রের সাক্ষাত
Next রমজানে কিছু পরামর্শ

You might also like

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply