আসছে ফোল্ডেবল স্মার্টফোন

আসছে ফোল্ডেবল স্মার্টফোন

২৫ মে ২০১৮ (গ্লোবটুডেবিডি): ফোল্ডেবল বা ভাঁজ করা যায়, এমন ডিসপ্লের স্মার্টফোনের কথা বেশ কিছুদিন ধরেই শোনা যাচ্ছে। এরই মধ্যে এই প্রযুক্তি নিয়ে কাজ শুরু করে দিয়েছে স্যামসাং। কিছুদিন আগে হুয়াওয়ে এ ধরনের স্মার্টফোন নিয়ে কাজ করছে এমন গুঞ্জন শোনা গেলেও, এবার নিশ্চিত ভাবেই জানা গেছে বিষয়টিকে বাস্তবে রূপদানের জন্য চীনের ডিসপ্লে নির্মাতা প্রতিষ্ঠান বোও’র সঙ্গে কাজ করছে হুয়াওয়ে।

কোরিয়ান ইটি নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, ৮ ইঞ্চি ডিসপ্লের ফোল্ডেবল স্মার্টফোন নিয়ে দুটি ব্র্যান্ড কাজ করছে। দুটি ব্র্যান্ডের ৪টি মডেলের ফোল্ডেবল স্মার্টফোন নিয়ে কাজ করতে পারে বোও। মনে করা হচ্ছে বোও’র দুটি ক্লায়েন্টের মধ্যে একটি হতে পারে স্যামসাং, যেহেতু স্যামসাংয়ের ডিসপ্লের অভ্যন্তরীণ পার্টনার বোও। তবে স্যামসাং না হয়ে তা চীনের অন্য কোনো ব্র্যান্ড যেমন শাওমি কিংবা অপো হলেও, বিস্মিত হওয়ার কিছু থাকবে না।

কেননা শাওমি ইতিপূর্বে ফোল্ডেবল ডিসপ্লের স্মার্টফোন নিয়ে প্যাটেন্ট দায়ের করেছে, ২০১৬ সালে প্রতিষ্ঠানটির ফোল্ডেবল স্মার্টফোন তৈরির বিষয়টি ফাঁস হয়। ফোল্ডেবল ডিসপ্লের প্যাটেন্ট রয়েছে অপোরও।

লস অ্যাঞ্জেলসে ২০ মে থেকে শুরু হওয়া ৬ দিনব্যাপী এসআইডি ডিসপ্লে উইকে চীনা ডিসপ্লে নির্মাতা প্রতিষ্ঠান বোও ভাঁজ সক্ষমতার ডিসপ্লে করতে পারে বলে শোনা যাচ্ছে। প্রতিষ্ঠানটি এক ঘোষণায় জানিয়েছে, ৫.৯৯ ইঞ্চি স্ক্রিনের ফোল্ডেবল স্মার্টফোন এবং ৭.৫৬ ইঞ্চি স্ক্রিনের ফোল্ডেবল ট্যাব প্রদর্শন করা হতে পারে। প্রতিষ্ঠানটি প্রদর্শনীতে নতুন ডব্লিউকিউএইচডি অ্যামোলেড ডিসপ্লেও নিয়ে তথ্য প্রকাশ করেছে।

লেনেভো, এলজি এবং জেডটিই সহ অন্যান্য স্মার্টফোন ব্র্যান্ডগুলোও ফোল্ডেবল ডিসপ্লের স্মার্টফোন নিয়ে কাজ করছে। তবে ফোল্ডেবল স্মার্টফোন বিশ্বে প্রথম নিয়ে আসতে পারে স্যামসাং কিংবা হুয়াওয়ে- এমন লক্ষণই দেখা যাচ্ছে।

বাজার বিশ্লেষকরা ধারণা করছেন, স্যামসাং এবং হুয়াওয়ের ফোল্ডেবল স্মার্টফোন কাছাকাছি সময়েই লঞ্চ হতে পারে। ফলে ফোনটি নিয়ে ব্র্যান্ড দুটির মধ্যে মুখোমুখি প্রতিযোগিতা হবে।

Share Button
Previous কলকাতায় পৌঁছেছেন প্রধানমন্ত্রী
Next কঙ্গোতে নৌকা ডুবে ৪৯ জনের মৃত্যু

You might also like

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply