ছোলা ভেজাতে ভুলে গেলে যা করবেন

ছোলা ভেজাতে ভুলে গেলে যা করবেন

২৭ মে ২০১৮ (গ্লোবটুডেবিডি): ইফতারের জন্য ছোলা ভুনা একটি গুরুত্বপূর্ণ আইটেম। তবে একদম নরম ছোলা ভুনা খেতে চাইলে ছোলাটা ভিজিয়ে রাখতে হয় সেহরি খাওয়ার পরেই। ৬/৭ ঘণ্টা না ভিজিয়ে রাখলে ছোলা ফোলে না, ফলে সিদ্ধ করার পর নরম হয় না।

অনেক সময় মনের ভুলে ছোলা ভেজানো হয়ে ওঠে না। আপনি জেনে খুশি হবেন যে, ভিজিয়ে রাখা ছাড়াই ছোলা নরম করা যেতে পারে। এজন্য সময় লাগবে মাত্র ৩০ মিনিট।

আসুন জেনে নেই কীভাবে নরম করবেন না ভেজানো ছোলা

উপকরণ

ছোলা ২৫০ গ্রাম , ফুটন্ত গরম পানি দেড় থেকে ২ লিটার, প্রেসার কুকার

যা করবেন

ছোলা ভালো করে ধুয়ে একটি বড় পাত্রে নিন। তারপর ফুটন্ত গরম পানি ছোলার মাঝে দিয়ে দিন। পাত্র ঢাকনা দিয়ে রাখুন। এভাবে রেখে দিন ১৫ থেকে ২০ মিনিট। এবার প্রেসার কুকারে ছোলাগুলো পানিসহ দিয়ে দিন। এমন ভাবে পানি দেবেন যেন ছোলা ভালো মত ডুবে থাকে পানিতে।

প্রেসার কুকার চুলায় বসিয়ে দিন বেশী আঁচে। সিটি বাজা পর্যন্ত অপেক্ষা করুন। ৩ থেকে ৫টি সিটি বাজলেই চুলা নিভিয়ে দিন। চুলা থেকে কুকার সরাবেন না, সে ভাবেই রেখে দিন।

প্রেসার কুকার থেকে সমস্ত বাষ্প নিজে নিজে বের হয়ে যেতে দিন। তারপর খুলে দেখুন, আপনার ছোলা সিদ্ধ তৈরি। এবার এই ছোলাকে পছন্দ মত রান্না করে নিন।

জরুরি টিপস

অনেক ছোলা প্রেসার কুকারে ও ফুলতে বা সিদ্ধ হতে সময় লাগে। যদি দেখেন যে ছোলা ফোলেনি বা সিদ্ধ হয়নি, সেক্ষেত্রে প্রেসার কুকারের ঢাকনা আটকে আরও কয়েকটি সিটি দিন।

ছোলা ২০ মিনিটের জায়গায় ১ ঘণ্টা ভিজিয়ে রাখলে সবচাইতে ভালো। তবে ২০ মিনিটে ও কাজ চলবে।

Share Button
Previous কড়া আন্দোলন ছাড়া খালেদাকে মুক্ত করা সম্ভব নয়: নজরুল ইসলাম
Next লালকুঠি সাহিত্য পরিষদ-এর আলোচনা ও কবিতা পাঠের আসর

You might also like

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply