বিদ্যুতের দাম বৃদ্ধি কেন অবৈধ নয় : হাইকোর্টের রুল

বিদ্যুতের দাম বৃদ্ধি কেন অবৈধ নয় : হাইকোর্টের রুল

ঢাকা ২৭ মে ২০১৮ (গ্লোবটুডেবিডি): পাইকারী ও খুচরা পর্যায়ে বিদ্যুতের দাম বৃদ্ধি করে বাংলাদেশ অ্যানার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। চার সপ্তাহের মধ্যে বিইআরসি, বিইআরসি’র চেয়ারম্যান ও বিদ্যুৎ ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সচিবকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে আজ রোববার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

বিদ্যুতের ওই দাম বৃদ্ধির সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে গত ২৩ মে কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের পক্ষে ইঞ্জিনিয়ার মোবাশ্বের হাসান এ রিট দায়ের করেন। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া।পরে তিনি বলেন, গত বছরের ২৫ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত বিদ্যুতের দাম বৃদ্ধির বিষয়ে বিইআরসি গণশুনানি করে। আইন অনুযায়ী শুনানির করার ৯০ দিনের মধ্যে একটি লিখিত আদেশ প্রদানের কথা। কিন্তু কোনো আদেশ প্রদান না করে একই বছরের ২৩ নভেম্বর পাইকারী ও খুচরা পর্যায়ে বিদ্যুতের দাম বৃদ্ধি করা হয়। এ কারণে বিইআরসি’র ওই সিদ্ধান্ত আইন অনুযায়ী না হওয়ায় তা চ্যালেঞ্জ করে রিট করা হয়। শুনানি নিয়ে আদালত রুল জারি করেন।

Share Button
Previous নগ্ন ছবি চাইছে ফেসবুক!
Next আফগানিস্তান সিরিজে প্রধান কোচ ওয়ালশ

You might also like

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply