ঈদযাত্রা হবে স্বস্তির : ওবায়দুল কাদের

ঈদযাত্রা হবে স্বস্তির : ওবায়দুল কাদের

ঢাকা ২৯ মে ২০১৮ (গ্লোবটুডেবিডি): আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবার ঈদযাত্রায় মানুষকে স্বস্তি দেওয়ার আশাবাদ ব্যক্ত করে বলেছেন, ঈদের সময় সড়কে দীর্ঘ যানজট এবং বেহাল সড়কের কারণে প্রতিবার বাড়িফেরা মানুষদের ভোগান্তি পোহাতে হয়। তবে এবার ঈদে ঘরেফেরা মানুষের এ ধরনের ভোগান্তি পোহাতে হবে না। সড়ক নিয়ে বিভ্রান্তি না ছড়ানোরও আহ্বান জানান তিনি। সোমবার নিজের ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্টে একটি পোস্টে তিনি এ কথা বলেন।
ওবায়দুল কাদের ফেসবুকে লিখেছেন, ‘এবারের ঈদযাত্রা স্বস্তিদায়ক করতে মন্ত্রণালয় সজাগ রয়েছে। বৃষ্টিজনিত ক্ষতিগ্রস্ত সড়ক মেরামতে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে। অতি বৃষ্টিতে যান চলাচলে ধীর গতি হলেও যানজট হবে না। আমাদের প্রচেষ্টা অবিরত, অব্যাহত। আশা করা যাচ্ছে, এবারের ঈদযাত্রা গতবারের চেয়ে আরও স্বস্তিদায়ক হবে। এ নিয়ে কোনো ধরনের বিভ্রান্তিকর তথ্য প্রচার করে সড়ক সম্পর্কে কোনোরূপ আতঙ্ক সৃষ্টি না করতে জনস্বার্থে সকলের প্রতি অনুরোধ জানাচ্ছি।’ ওবায়দুল কাদের লেখেন, পর্যায়ক্রমে উন্নয়ন প্রকল্পসমূহের আপডেট জানানো হবে।
এ ছাড়া সারা দেশে সড়ক ও যোগাযোগ ব্যবস্থা উন্নয়নের চিত্রও তুলে ধরে সড়ক পরিবহন মন্ত্রী বলেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফেনী রেলওয়ে ওভারপাসের দুই লেন ইতোমধ্যে যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে। সেখানে এখন আর যানজট হচ্ছে না। ১৫ জুনের মধ্যে নির্মাণ কাজ পুরোপুরি শেষ হবে। তখন ফেনী রেলওয়ে ওভারপাস এলাকা সম্পূর্ণ যানজটমুক্ত হবে। ফেসবুক পোস্টে ওবায়দুল কাদের বলেন, ইন্ডিয়ান লাইন অব ক্রেডিট-এর আওতায় ময়নামতি-সরাইল সড়কের নির্মাণকাজ শুরু প্রক্রিয়াধীন রয়েছে। আপাতত এ সড়কের মেরামত ও সংস্কার কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে। মেঘনা ও গোমতী সেতুর টোল প্লাজায় টোল আদায় ব্যবস্থাপনা আরো উন্নত করা হয়েছে। আগামী ডিসেম্বর নাগাদ দ্বিতীয় কাঁচপুর, দ্বিতীয় মেঘনা এবং দ্বিতীয় গোমতী সেতুর নির্মাণ কাজ নির্ধারিত সময়ের ছয় মাস আগে শেষ হতে যাচ্ছে। এছাড়া নিজস্ব অর্থায়নে ঢাকা-সিলেট মহাসড়ক চার লেনে উন্নীতকরণ কাজ প্রক্রিয়াধীন।
জয়দেবপুর-এলেঙ্গা মহাসড়ক চারলেনে উন্নীত করার বিষয়ে ওবায়দুল কাদের বলেন, সাসেক প্রকল্পের আওতায় জয়দেবপুর-এলেঙ্গা মহাসড়ক চারলেনে উন্নীত করার কাজ চলছে। এরই মধ্যে এ মহাসড়কে ২৬টি সেতুর নির্মাণ কাজ শেষ হয়েছে। যানজট প্রবণ চন্দ্রা মোড় প্রশস্ত করার পাশাপাশি বাইলেন নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। সাসেক প্রকল্পের আওতায় ১১টি উড়াল সেতু ও রেল ওভারপাস এবং ১০টি আন্ডারপাস নির্মাণ কাজ এগিয়ে চলেছে। এয়ারপোর্ট-জয়দেবপুর বাস র?্যাপিড ট্রানজিট-বিআরটি প্রকল্পের সড়ক অংশের কাজ ঈদ সামনে রেখে জনদুর্ভোগ লাঘবে আপাতত বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। ঢাকার চারপাশের যানজট নিরসনের বিষয়ে ওবায়দুল কাদের বলেন, ঢাকার চারপাশের যানজট প্রবণ এন্ট্রি এবং এক্সিট পয়েন্টগুলোর ব্যবস্থাপনায় নেওয়া হয়েছে বিশেষ উদ্যোগ।
এছাড়া অন্যান্য প্রকল্পের বিষয়ে ওবায়দুল কাদের বলেন, বাগেরহাট-চিতলমারী-পাটগাতি সড়কের কাজ শুরু হয়েছে। যশোর-বেনাপোল, যশোর-ঝিনাইদহ এবং যশোর-মাগুরা সড়কের কাজ শেষ হয়েছে। সিলেট-কোম্পানীগঞ্জ সড়কের নির্মাণ কাজ এগিয়ে চলেছে। আগস্ট মাসে কালনা সেতুর নির্মাণ কাজ শুরু হতে যাচ্ছে। টেকেরহাট-বাকেরগঞ্জ সড়কের দেড় কিলোমিটারের কাজ চলমান রয়েছে, এছাড়া সড়কের বাকি অংশ সচল রয়েছে।
Share Button
Previous ৩৯ টাকা ৫০ পয়সায় ছাত্রদলের ইফতার !
Next কুষ্টিয়ায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২

You might also like

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply