চাকরিচ্যুত হলেন ঢাবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার

চাকরিচ্যুত হলেন ঢাবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার

ঢাকা ২৯ মে ২০১৮ (গ্লোবটুডেবিডি): ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকীর স্মরণিকায় সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে ‘প্রথম রাষ্ট্রপতি’ বলায় সাবেক ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমানকে চাকরিচ্যুত করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়।  এছাড়া সেকশন অফিসার রিফাত আমিনকে পদাবনতি দেয়া হয়েছে

সোমবার বিকালে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেটের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।  ইতিহাস বিকৃতির অভিযোগ এনে সৈয়দ রেজাউর রহমানকে চাকরিচ্যুত করা হয়েছে বলে জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সিন্ডিকেট সূত্রে জানা যায়, ২০১৬ সালের ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকীর স্মরণিকায় ইতিহাস বিকৃতির অভিযোগ আনা হয় রেজাউর রহমানের বিরুদ্ধে। ‘স্মৃতি অম্লান’ শিরোনামে হলগুলোর বর্ণনা দিতে গিয়ে একটি নিবন্ধে সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানকে বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি বলা হয়।

এরপর এই ঘটনায় স্মরণিকার প্রকাশনার দায়িত্বে থাকা সাবেক রেজিস্টার (ভারপ্রাপ্ত) সৈয়দ রেজাউর রহমানকে স্থায়ীভাবে চাকুরিচ্যুত করা হয়েছে।  একই সাথে প্রকাশনা কাজে সহযোগিতার দায়ে বিশ্ববিদ্যালয়ের সেকশন অফিসার রিফাত আমিনকেও পদাবনতি দেয়া হয়।

রেজিস্ট্রারের চাকরিচ্যুতির বিষয়টি নিশ্চিত করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, এ ঘটনায় গঠিত ট্রাইব্যুনালের সুপারিশ অনুযায়ী সিন্ডিকেট তাকে চাকরিচ্যুত করার সিদ্ধান্ত নেয়।  পাশাপাশি রিফাত আমিনকেও পদাবনতির সুপারিশ করে সিন্ডিকেট।

এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকীর স্মরণিকায় সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানকে বাংলাদেশের ‘প্রথম রাষ্ট্রপতি’ লেখায় ওই প্রকাশনার দায়িত্বে থাকা সাবেক ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমানকে রেজিস্ট্রারের পদ থেকে অব্যাহতি দেন তৎকালীন ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।  পরে তিনি টিএসসি’র ছাত্র নির্দেশনা পরামর্শ দান দফতরের উপ-পরিচালকের দায়িত্ব পালন করেন। সর্বশেষ সিন্ডিকেট তাকে চাকরিচ্যুত করার সিদ্ধান্ত দেয়।

Share Button
Previous পেশাজীবীদের সম্মানে প্রধানমন্ত্রীর ইফতার
Next অভিনেতা ফারুকের ‘ঝামেলা মুক্ত জার্সি’

You might also like

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply