• ঢাকা
  • মঙ্গলবার, ৩০শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১৫ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ
প্রকাশিত: ২৩ ডিসেম্বর, ২০১৮
সর্বশেষ আপডেট : ২৩ ডিসেম্বর, ২০১৮

ভোট গণনায় সশস্ত্র বাহিনী চেয়ে হাইকোর্টে রিট

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট গ্রহণ, গণনা ও ফল প্রকাশের কাজ সশস্ত্র বাহিনীর মাধ্যমে করার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেছেন সুপ্রিমকোর্টের একজন আইনজীবী।

রবিবার (২৩ ডিসেম্বর ) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন সুপ্রিমকোর্টের আইনজীবী ও ঢাকা-৮ আসনের লাঙ্গল প্রতীকের প্রার্থী ড. ইউনুছ আলী আকন্দ।

রিট আবেদনে আইন সচিব, প্রধান নির্বাচন কমিশনার, দৌদ্দ দলের পক্ষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, বিশ দলের পক্ষ বিএনপি মহাসচিব, মন্ত্রীপরিষদ সচিব, রাশেদ খান মেনন, মির্জা আব্বাস, স্বরাষ্ট্র সচিবসহ ১০ জনকে বিবাদী করা হয়েছে।

রিটে নির্বাচন কমিশন কর্মকর্তা কর্মচারীদের মাধ্যমে একাদশ জাতীয় সংসদ নির্বাচন পরিচালনায় ব্যর্থতা কেন অসংবিধানিক ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারির আবেদন করা হয়েছে। এছাড়া সারাদেশের সব কেন্দ্রে সেনাবাহিনী দিয়ে ভোট গ্রহণ, গণনা ও ফল প্রকাশের কেন নির্দেশ দেওয়া হবে না তাও জানতে চাওয়া হয়েছে। একই সঙ্গে এক দলের প্রার্থী অন্য দলের প্রতীক ব্যবহারের উপর নিষেধাজ্ঞা চাওয়া হয়েছে।

রিটকারী ও তার পরিবারের নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় সংখ্যক পুলিশ সদস্য মোতায়েনের নির্দেশনাও চাওয়া হয়েছে। পাশাপাশি বিশদল বা চৌদ্দ দলের নামে জোট গঠন করে নির্বাচন করার উপর নিষেধাজ্ঞাও চাওয়া হয়েছে।

রিটকারী আইনজীবী জানান, সোমবার বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চে আবেদনটি শুনানির জন্য উপস্থাপন করা হবে।

Share Button
[sharethis-inline-buttons]

আরও পড়ুন