• ঢাকা
  • শুক্রবার, ৩রা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১৮ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ
প্রকাশিত: ২৩ ডিসেম্বর, ২০১৮
সর্বশেষ আপডেট : ২৩ ডিসেম্বর, ২০১৮

বঞ্চনাই ছিল বাংলাদেশ সৃষ্টির মূল কারণ : ইমরান খান

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, পূর্ব পাকিস্তানের মানুষকে তাদের অধিকার দেয়া হয়নি, নানাভাবে বঞ্চিত করা হয়েছিল, এটিই ছিল বাংলাদেশ সৃষ্টির মূল কারণ। অথচ পাকিস্তানের জাতির পিতা রূপকল্পের মূলভিত্তি ছিল সংখ্যালঘুদের সমানাধিকার দেয়া।

শনিবার তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) পার্টির পাঞ্জাব সরকারের একশ দিনের অর্জন উপলক্ষে একটি অনুষ্ঠানে তিনি বলেন, সংখ্যালঘুদের সহায়তা করতে হবে আমাদের। কায়েদে আজম মোহাম্মদ আলী জিন্নাহ যেভাবে তাদের সম অধিকারের প্রতি জোর দিয়েছিলেন, ঠিক সেভাবে তাদের রক্ষা করতে হবে।

সংখ্যালঘুদের ওপর কেমন আচরণ করতে হয়, ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তাও দেখিয়ে দেবেন বলে জানিয়েছেন ক্রিকেট তারকা থেকে পাকিস্তানের প্রধানমন্ত্রী হওয়া ইমরান খান।

তিনি বলেন, দুর্বলের প্রতি যদি ন্যায়বিচার করা না হয়, তবে তা কেবল বিদ্রোহেই রূপ দিতে পারবে। পূর্ব পাকিস্তানের লোকজনকে তাদের অধিকার দেয়া হয়নি, বাংলাদেশ সৃষ্টির পেছনে মূল কারণ ছিল এটাই।

গোহত্যা নিয়ে সহিংসতার শিকার ভারতের বিশিষ্ট অভিনেতা নাসিরুদ্দিন শাহের একটি মন্তব্যকে ঘিরে ইমরান খান সংখ্যালঘুদের অধিকারের কথা তুলে ধরেন। এ মাসে ভারতের উত্তর প্রদেশের বুলান্দশার জেলায় গোহত্যা নিয়ে সহিংস ঘটনা ঘটে। এতে পুলিশসহ দুজন নিহত হন। এই মৃত্যুর ঘটনা নিয়ে মন্তব্য করে বিতর্কের মুখে পড়েন নাসিরুদ্দিন শাহ।
নাসিরুদ্দিন শাহ এক সাক্ষাৎকারে বলেন, ভারতে একজন পুলিশ কর্মকর্তার মৃত্যুর চেয়ে একটি গরুর মৃত্যু বেশি গুরুত্ব পায়।

নাসিরুদ্দিন শাহের মন্তব্য উল্লেখ করে সাবেক এই ক্রিকেট তারকা বলেন, ভারতে সংখ্যালঘুদের সমান নাগরিক অধিকার দেয়া হচ্ছে না। সংখ্যালঘুদের কেমন আচরণ করতে হয়, মোদি সরকারকে তা দেখিয়ে দেব।

Share Button
[sharethis-inline-buttons]

আরও পড়ুন