আন্তর্জাতিক বাণিজ্যমেলা আজ শুরু

আন্তর্জাতিক বাণিজ্যমেলা আজ শুরু

রাজধানীর শেরেবাংলা নগরে শুরু হচ্ছে ২৪তম আন্তর্জাতিক বাণিজ্য মেলা। আজ বুধবার (৯ জানুয়ারি) দুপুরে মাসব্যাপী এ মেলার উদ্বোধন করবেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। এরপর দর্শনার্থীদের জন্য মেলা খুলে দেয়া হবে।
মেলা চলবে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত (সকাল ১০টা থেকে রাত ১০টা)।

এবার একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে বাণিজ্য মেলা এক সপ্তাহ দেরিতে শুরু হচ্ছে। বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) যৌথ আয়োজনে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পশ্চিম পাশে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৯ অনুষ্ঠিত হবে।
এবার অনলাইনে কেনা যাবে বাণিজ্য মেলার টিকিট। টিকিটের মূল্য প্রাপ্তবয়স্কদের জন্য ৩০ টাকা, অপ্রাপ্তবয়স্ক ২০ টাকা এবং অনলাইনে ২ টাকা চার্জ প্রযোজ্য।
বাণিজ্য মেলায় যেতে আগ্রহীরা যে কোনও স্থান থেকে ওয়েব ও মোবাইল অ্যাপসের মাধ্যমে মোবাইল ব্যাংকিং, ইন্টারনেট, ক্রেডিট কার্ডের মাধ্য্যমে মেলার টিকিট কিনতে পারবেন। ওয়েব ঠিকানা: www.e-ditf.com। এছাড়া মোবাইল অ্যাপস হলো: E-DITF।

ইপিবি সূত্র জানায়, মেলায় সবমিলিয়ে ৫৫০টি স্টল থাকবে। এর মধ্যে রয়েছে- সংরক্ষিত মহিলা স্টল ২০টি, প্রিমিয়ার প্যাভিলিয়ন ৬০টি, প্রিমিয়ার মিনি প্যাভিলিয়ন ৩৮টি, সাধারণ প্যাভিলিয়ন ১৮, সাধারণ মিনি প্যাভিলিয়ন ২৯টি, প্রিমিয়ার স্টল ৬৭টি, রেস্টুরেন্ট তিনটি, সংরক্ষিত প্যাভিলিয়ন ৯টি, সংরক্ষিত মিনি প্যাভিলিয়ন ৬টি, বিদেশি প্যাভিলিয়ন ২৬টি, সংরক্ষিত মিনি প্যাভিলিয়ন ৯টি, বিদেশি প্রিমিয়ার স্টল ১৩টি, সাধারণ স্টল ২০১টি ও ফুড স্টল ২২টি।
জানা গেছে, মেলায় থাকছে মা ও শিশু কেন্দ্র, শিশুপার্ক, ই-পার্ক ও পর্যাপ্ত এটিএম বুথ। থাকছে রেডিমেড গার্মেন্টস পণ্য, হোমটেক্স, ফেব্রিকস পণ্য, হস্তশিল্প, পাট ও পাটজাত পণ্য, গৃহস্থালি ও উপহারসামগ্রী, চামড়া ও চামড়াজাত পণ্য। এছাড়াও থাকবে তৈজসপত্র, সিরামিক, প্লাস্টিক পলিমার পণ্য, কসমেটিকস হারবাল ও প্রসাধনী সামগ্রী। থাকবে খাদ্য ও খাদ্যজাত পণ্য, ইলেকট্রিক ও ইলেকট্রনিকস সামগ্রী, ইমিটেশন ও জুয়েলারি, নির্মাণ সামগ্রী ও ফার্নিচার সামগ্রী।
এবার বাণিজ্য মেলায় অংশগ্রহণকারী বিভিন্ন দেশের মধ্যে রয়েছে- ভারত, পাকিস্তান, চীন, ব্রিটেন, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, ইরান, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, তুরস্ক, সিঙ্গাপুর, ভুটান, নেপাল, মরিশাস, ভিয়েতনাম, মালদ্বীপ, রাশিয়া, আমেরিকা, জার্মানি, সোয়াজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও হংকং।

Please follow and like us:
Previous চতুর্থ দিনের মতো সড়ক অবরোধ পোশাক শ্রমিকদের
Next খালেদা জিয়ার জীবন নিয়ে গভীর চক্রান্তে মেতেছে সরকার: বিএনপি

You might also like

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply