কবি তাহমিনা বেগমের ‘তুমি আসবে বলে’র পাঠ উন্মোচন

কবি তাহমিনা বেগমের ‘তুমি আসবে বলে’র পাঠ উন্মোচন

কবি তাহমিনা বেগমের দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘তুমি আসবে বলে’-এর পাঠ উন্মোচন হয়ে গেলো শনিবার সন্ধ্যায় রাজধানীর পরীবাগে সংস্কৃতি বিকাশ কেন্দ্রে। বাংলাদেশ কবি পরিষদের উদ্যোগে এ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কবি নির্মলেন্দু গুণ।  কবি ও রাজনীতিবিদ নূহ উল আলম লেনিনের সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন কবি অসীম সাহা। বিশেষ অতিথি ছিলেন কবি আসলাম সানী, কবি রেজাউদ্দিন স্টালিন, কবি শাহীন রেজা, কবি অঞ্জনা সাহা ও কবি আতিক হেলাল। বাংলাদেশ কবি পরিষদ (বাকপ)-এর  সিনিয়র পরিচালক কবি মাহবুবা লাকী অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন।

কবি সুজন হাজংয়ের সঞ্চালনায় অন্যদের মধ্যে স্বরচিত লেখা পাঠ ও আলোচনায় অংশ নেন কবি হুমায়ুন কবির ঢালী,  মকবুল হোসেন বকুল, কাজী এনামুল হক, আরোহী প্রমুখ।

কবি নির্মলেন্দু গুণ বলেন , কবিতা অন্তরের নির্যাস। একজন কবিকে সততার সাথে তার কাব্যভূবনে বিচরণ করতে হয়। কোনো সামাজিক মর্যাদা কিংবা পদক পদবী নয়, একজন কবির প্রকৃত অর্জন হচ্ছে পাঠকের ভালবাসা। পাঠক হৃদয়ে তিনি কতটা প্রবেশ করতে পারলেন, তার উপরই নির্ভর করে তার সাফল্য।

কবি অসীম সাহা বলেন , কবিদের কোনো দেশ নেই , কাল নেই। কবিরা অনন্তের পাখি। তারা চিরকাল শুভ্রতার মধ্য দিয়ে ধ্যান ও জ্ঞানের মধ্য দিয়ে এগিয়ে চলেন। তাদের চূড়ান্ত গন্তব্য মানবহৃদয় । তবে ছন্দ ছাড়া কোনো কবিতা টিকে থাকতে পারে না। তাই সব কবিকেই ছন্দ ও লিরিক সম্পর্কে সচেতন হয়েই কবিতা রচনা করতে হবে।

সভাপতির বক্তব্যে নূহ উল আলম লেনিন বলেন , কবিতা মানুষকে শান্তি দেয়। স্থিতি দেয়। তাহমিনা বেগমের কবিতা যদি সেটা দিতে পারে তবেই তিনি সার্থক। তবে তার মধ্যে তেমন সম্ভাবনা লক্ষণীয়।

শেষে কবি তাহমিনা বেগমের লেখা গান গেয়ে শোনান কণ্ঠশিল্পী সুলতানা পারভীন রুমা।

 

Please follow and like us:
Previous জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রথম অফিস করলেন প্রধানমন্ত্রী
Next স্পিকারের আফগানিস্তান ও ব্রাসেলস সফর বাতিল করলেন ট্রাম্প

You might also like

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply