• ঢাকা
  • শুক্রবার, ৩রা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১৮ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ
প্রকাশিত: ৩ জুন, ২০১৯
সর্বশেষ আপডেট : ৩ জুন, ২০১৯

একে খন্দকারের ‘১৯৭১ : ভেতরে বাইরে’ তুলে নিলো প্রথমা প্রকাশন

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

মুক্তিযুদ্ধের উপঅধিনায়ক এয়ার ভাইস মার্শাল (অব.) একে খন্দকার ভুল তথ্যের জন্য ক্ষমা চাওয়ার পর তার লেখা ‘১৯৭১ : ভেতরে বাইরে’ বইটি বাজার থেকে তুলে নিচ্ছে প্রথমা প্রকাশন।

রোববার প্রথমা প্রকাশনের ব্যবস্থাপক জাফর আহমদ রাশেদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

তবে বইটি প্রত্যাহারের কথা জানালেও বিজ্ঞপ্তিতে একে খন্দকারের অভিযোগের বিষয়ে কিছু বলেনি প্রথমা প্রকাশন।

একে খন্দকারের অভিযোগ, বইটি প্রকাশের পর ভুল সংশোধনের অনুরোধ করলেও তখন সাড়া দেয়নি প্রথমা প্রকাশন।

২০১৪ সালে প্রথমা থেকে প্রকাশিত বইটিতে একে খন্দকার লিখেছিলেন- বঙ্গবন্ধু তার ৭ মার্চের ঐতিহাসিক ভাষণটি শেষ করেছিলেন ‘জয় পাকিস্তান’ বলে। বইটি প্রকাশের পর সমালোচনার মুখে পড়লেও নীরব ছিলেন তিনি।
এতদিন পরে গত মাসের ২৬ তারিখ যমুনা টেলিভিশনকে দেয়া একান্ত সাক্ষাৎকারে নিজের লেখা বইয়ে ভুল তথ্য দেয়ার জন্য জাতির কাছে ক্ষমা চান শেখ হাসিনার ২০০৯-১৪ সরকারের মন্ত্রী একে খন্দকার।

এর পাঁচ দিন পর গত শনিবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে নিজের লেখা বইয়ে ভুল তথ্য দেয়ার জন্য ক্ষমা চেয়ে তিনি বলেন, ৭ মার্চের ঐতিহাসিক ভাষণে বঙ্গবন্ধু ‘জয় পাকিস্তান’ বলেননি।

প্রথমা প্রকাশন বইয়ের ৩২ পৃষ্ঠার বিতর্কিত অংশটুকু বাদ দিয়ে পুনঃমুদ্রণ করবে বলে আশা প্রকাশ করেন একে খন্দকার।

ওই সংবাদ সম্মেলনের কথা উল্লেখ করে প্রথমা প্রকাশনের বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘সেখানে তিনি বলেছেন, এই বইয়ের একটি অনুচ্ছেদে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ সম্পর্কে তিনি একটি ভুল তথ্য পরিবেশন করেছেন। সে ভুল তথ্যসহ পুরো অনুচ্ছেদটি তিনি বইটি থেকে প্রত্যাহার করে নিতে চান। ‘১৯৭১ : ভেতরে বাইরে’ বইয়ের লেখক একে খন্দকার। তার বইয়ের যে কোনো অংশ গ্রহণ-বর্জন- পরিমার্জনের পূর্ণ অধিকার তার আছে। লেখকের ইচ্ছার প্রতি শ্রদ্ধা জানিয়ে আমরা বইটি বাজার থেকে প্রত্যাহার করে নিয়েছি।’

 

Share Button
[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • জাতীয় এর আরও খবর