কাশ্মীরে ভারতীয় কর্তৃপক্ষ যা করেছে, তা ক্ষমার অযোগ্য: অরুন্ধুতি রায়

কাশ্মীরে ভারতীয় কর্তৃপক্ষ যা করেছে, তা ক্ষমার অযোগ্য: অরুন্ধুতি রায়

এবার কাশ্মীরের পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানালেন ভারতের স্বনামধন্য লেখিকা ও মানবাধিকারকর্মী অরুন্ধতী রায়।

তিনি বলেন, হঠাৎ করে তাদের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নিয়ে লাখ লাখ সেনা মোতায়েন করে তাদের প্রতিবাদ করার অধিকারটুকুও কেড়ে নিয়েছে ভারত সরকার।

এ ব্যাপারে নিউইয়র্ক টাইমসে তার একটি নিবন্ধ প্রকাশিত হয়েছে। প্রভাবশালী ওই মার্কিন গণমাধ্যমে প্রকাশিত নিবন্ধে তিনি লেখেন, ‘কাশ্মীরের নিরাপত্তা বাহিনীর টহল ও ব্যারিকেডে ঘেরা রাস্তাগুলোতে এখন সুনসান নীরবতা, লাখ লাখ মানুষ অবরুদ্ধ ও অপদস্থ অবস্থায় দিন কাটাচ্ছে। কাঁটাতারে বন্দি এসব মানুষের ওপর ড্রোন দিয়ে নজরদারি চালানো হচ্ছে। যোগাযোগের ক্ষেত্রে পুরোপুরি অচলাবস্থার মধ্যে বাস করতে হচ্ছে তাদের। যদি তথ্যপ্রবাহের এ যুগে সরকার এত সহজে গোটা জনসংখ্যাকে বাকি দুনিয়া থেকে কয়েক দিন ধরে বিচ্ছিন্ন করে রাখতে পারে। তবে সামনের সময়গুলো কেমন হবে তা গুরুতরভাবে ভাবনার বিষয়।’

তিনি প্রশ্ন তোলেন, সরকার যেখানে নিজেই দাবি করে যে গুটিকয়েক জঙ্গি ছাড়া বেশিরভাগ মানুষ তাদের সমর্থন করে, সেখানে কেন লাখ লাখ সেনার উপস্থিতি?

গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মীরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেয়া হয়।

নিবন্ধে বলা হয়, গত ৩০ বছরে কাশ্মীরে ভারতীয় কর্তৃপক্ষ যা কিছু করেছে, তা ক্ষমার অযোগ্য। কাশ্মীর সংঘাতে বেসামরিক, সামরিক ও নিরাপত্তা বাহিনীর সদস্য মিলিয়ে এ পর্যন্ত ৭০ হাজার মানুষ নিহত হয়েছে। লাখো মানুষ গুম হয়েছে। নির্যাতনের শিকার হতে হয়েছে লাখ লাখ মানুষকে।

 

 

Please follow and like us:
Previous পদত্যাগের ঘোষণা দিলেন ইতালির প্রধানমন্ত্রী
Next ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিলের বিষয়টি তাদের অভ্যন্তরীণ বিষয়: বাংলাদেশ

You might also like

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply