চ্যালেঞ্জ মোকাবেলায় জাতিসংঘকে বাস্তবসম্মত পদক্ষেপ নিতে হবে: প্রধানমন্ত্রী

চ্যালেঞ্জ মোকাবেলায় জাতিসংঘকে বাস্তবসম্মত পদক্ষেপ নিতে হবে: প্রধানমন্ত্রী

ভূ-রাজনৈতিক বিরোধ যেন জাতিসংঘকে দুর্বল না করে সেদিকে সজাগ থাকতে বিশ্ব নেতৃবৃন্দকে আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাতিসংঘের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মঙ্গলবার বাংলাদেশ সময় ভোর রাতে নিউইর্য়কে এ বিশ্ব সংস্থার সদর দফতরে একটি উচ্চ পর্যায়ের ভার্চুয়াল সভায় দেয়া বক্তব্যে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, প্রতিশ্রুতির বাস্তবায়ন, দৃঢ়ভাবে বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলা এবং জাতিসংঘকে সঠিক পথে নিতে বিশ্বাসযোগ্য ও বাস্তবসম্মত একটি রূপরেখা প্রণয়ন করতে সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানাই। উন্নত ও উন্নয়নশীল বিশ্ব- সবার কাছেই জাতিসংঘের প্রয়োজনীয়তা যে এখন অন্য যে কোনো সময়ের চেয়ে বেশি, করোনাভাইরাস মহামারী তা দেখিয়ে দিয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, ২০৩০ উন্নয়ন লক্ষ্য অর্জনকে আরও চ্যালেঞ্জিং করেছে কোভিড-১৯। এটা বর্তমানের আন্তর্জাতিক ব্যবস্থার ঘাটতিকে ফুটিয়ে তুলেছে। একই সঙ্গে এই মহামারী দেখিয়েছে যে, উন্নত ও উন্নয়নশীল উভয় দেশসমূহের জন্যই অতীতের যেকোন সময়ের চেয়ে জাতিসংঘকে বেশি প্রয়োজন। এটা দেখিয়েছে, বহুপাক্ষিক প্রচেষ্টাই সামনে এগিয়ে যাওয়ার উপায়। আর সে কারণেই ভূ-রাজনৈতিক বৈরিতা থেকে জাতিসংঘকে দুর্বল করার চেষ্টা মেনে না নেয়ার আহ্বান জানাই।

শেখ হাসিনা বলেন, জাতিসংঘের ৭৫তম বার্ষিকী এবং বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী মিলে যাওয়ায় এই উদযাপন বাংলাদেশের জন্য বিশেষ গুরুত্ব বহন করে।

জাতিসংঘের কাছে বাংলাদেশের অনেক ঋণের কথা উল্লেখ করে সরকার প্রধান বলেন, আমাদের উন্নয়নের জন্য জাতিসংঘ নেতৃত্বাধীন প্রচেষ্টাগুলো থেকে আমরা উপকৃত হয়েছি। আমাদের দিক থেকেও জাতিসংঘকে তার ম্যান্ডেট পূরণে আমরা ভূমিকা রাখছি।

Share Button
Previous ভারত-বাংলাদেশর মধ্যে সম্পর্কের কৃত্রিম দেয়াল এখন আর নেই: কাদের
Next কোন ধরনের এলইডি লাইটিং বাল্ব কিনবেন?

About author

You might also like

জাতীয় ০ Comments

তারেক জিয়াকে দেশে ফিরিয়ে নেওয়া হবেই: প্রধানমন্ত্রী

২২ এপ্রিল ২০১৮ (গ্লোবটুডেবিডি): প্রধানমন্ত্রী শেখ হাসিনা জোর দিয়ে বলেছেন, ‘বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়াকে যেকোনো উপায়ে লন্ডন থেকে দেশে ফেরত নেওয়া হবেই।’ তারেকের সততার জোর থাকলে তিনি দেশে গিয়ে

জাতীয় ০ Comments

ইফতারে চেতনানাশক ওষুধ মিশিয়ে টাকা লুট করে ওরা

ঢাকা ২৮ মে ২০১৮ (গ্লোবটুডেবিডি): যানজটের ঢাকায় অনেকেই ইফতারের আগে বাসায় ফিরতে পারেন না। রাস্তায় কিংবা যাত্রাপথে ইফতার করতে হয়। আবার কেউ কেউ কর্মব্যস্ততার কারণেও রাস্তায় ইফতার করেন। ফুটপাত ও

জাতীয় ০ Comments

বিমান ভ্রমণে ফটো আইডি বাধ্যতামূলক

৫ জুলাই ২০১৭ (গ্লোবটুডেবিডি): এবার থেকে আন্তর্জাতিক ভ্রমণের পাশাপাশি বিমান বাংলাদেশসহ যেকোনো বিমানের অভ্যন্তরীণ ফ্লাইটে ভ্রমণে ফটো আইডি বাধ্যতামূলক করা হয়েছে। বুধবার সিভিল এভিয়েশন অথোরিটি এ সিদ্ধান্তের কথা জানায়। সিভিল

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply