কোন ধরনের এলইডি লাইটিং বাল্ব কিনবেন?

কোন ধরনের এলইডি লাইটিং বাল্ব কিনবেন?

দৈনন্দিন জীবনে লাইটিং বাল্ব খুবই গুরত্বপূর্ণ একটি জিনিস আমাদের মধ্যে প্রায় প্রত্যেকেই এটির সাথে পরিচিত। বাজারে বিভিন্ন ধররেন লাইটিং বাল্ব পাওয়া যায় তারমধ্যে ফিলামেন্ট / ইনক্যান্ডিসেন্ট লাইট বাল্ব, হ্যলোজেন, সোডিয়াম ভ্যাপার বাল্ব, নিয়োন বাল্ব, টিউব লাইট, এনার্জি লাইট বাল্ব, LED লাইট বাল্ব, LED ফিলামেন্ট বাল্ব, স্মার্ট লাইট বাল্ব, ডেলাইট সেন্সর যুক্ত লাইট বাল্ব অন্যতম। এত লাইটের মধ্যে আপনি কোনটি কিনবেন সেটা নিয়ে অনেকেই কনফিউশনে থাকে। তবে মূলত কাজের ধরন, স্থান ও প্রকৃতিভেদে এই লাইটগুলো ব্যবহারের তারতম্যতা রয়েছে ।
১/ ওয়াট এবং লুমেন :- ওয়াট হচ্ছে বাল্বটি কি পরিমাণ বিদ্যুৎ খরচ করে আর লুমেন হচ্ছে বাল্বটি কি পরিমাণ আলো উৎপন্ন করে। ওয়াট যত বেশি হবে বাল্ব তত বেশি বিদ্যুৎ খরচ করবে আর লুমেট বেশি মানে বেশি আলো উৎপন্ন করবে। তাই এমন ধরনের লাইট ক্রয় করা উচিত যেগুলোর ওয়াট কম হওয়ার পাশাপাশি লুমেন বেশি। প্রতি ওয়াটে ১৩ লুমেন আলো উৎপন্ন করতে পারা লাইটগুলো ভালো লাইট হিসেবে গন্য করা হয়।
২/ আলোর কালার :- বিভিন্ন লাইটিং বাল্ববের আলোর রং বিভিন্ন হতে পারে কোনটি সূর্যের আলো মত আবার কোনটি বা ধবধবে সাধা এমন কি নীল কালারের আলোও হয়ে থাকে অনেক লাইটে। তাই আপনার প্রয়োজন অনুযায়ী কালার পছন্দ করে নিন আলোর কালারের ব্যাপারটা K কেলভিনে প্রকাশ করা হয় । যেমন: ১০০০k – ১৯০০K মানে আগুনের মত কালার, ৪৮০০K মানে সূর্যের আলোর মত, ১০০০০k মানে নীল আকাশের আলোর মত।
৩/ কোয়ালিটি :- অবশ্যই বিশ্বস্ত ব্যান্ডের লাইট বাল্ব কিনার চেষ্টা করুন কারণ আমরা অনেক সময়ই সামান্য কিছু টাকা বাচানোর জন্য কমদামী চায়নিজ বাল্ব ক্রয় করি যা কিছুদিনের মধ্যে নষ্ট হয়ে যায় বা আলোর পরিমাণ কমে যায় এবং এই ধরনের লাইট চোখের জন্যও ক্ষতিকর।
৪/ কালার রেন্ডারিং ইন্ডেক্স :- যেই লাইটি ক্রয় করবেন সেটার CRI এর মান যাতে ১ থেকে ১০০ এর মধ্যে থাকে না হলে লাইটটি আপনার ঘরের জিনিস পত্রের সঠিক কালার দিবে না।
এলইডি লাইট কেনার আগে কোন ধরনের লাইট কিনবেন সেটা নিশ্চিত হওয়া জরুরী।

Share Button
Previous জনপ্রিয় নিউজ পোর্টাল আজ বাংলা ডট কম এর প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

About author

You might also like

বিজ্ঞান-প্রযুক্তি ০ Comments

ওয়ালটন ল্যাপটপের পারফরমেন্সে সন্তুষ্ট ক্রেতারা

ঢাকা ২৭ মার্চ ২০১৭ (গ্লোবটুডেবিডি):  বাজারে আসার কয়েক মাসের মধ্যেই ব্যাপক সাড়া ফেলেছে ওয়ালটন ল্যাপটপ। উচ্চ গুণগতমান, সর্বাধুনিক ফিচার, আকর্ষণীয় ডিজাইন ও সাশ্রয়ী দাম ইত্যাদি কারণে প্রযুক্তিপ্রেমীদের কাছে বাড়ছে ওয়ালটন

বিজ্ঞান-প্রযুক্তি ০ Comments

আসছে উড়ন্ত গাড়ি

১২ ফেব্রুয়ারি ২০১৭ (গ্লোবটুডেবিডি): উদ্ভাবক এবং উদ্যোক্তাগণ প্রায়ই চেষ্টা করে যাচ্ছেন কিভাবে গাড়ি নিয়ে আকাশে ওড়ার স্বপ্ন বাস্তব করা যায়। কিন্তু বার বার তারা ব্যর্থ হয়েছেন। কিন্তু এখন বোধহয় স্বপ্ন

বিজ্ঞান-প্রযুক্তি ০ Comments

চার ক্যামেরার নতুন ফোন আনল হুয়াওয়ে

৪ এপ্রিল ২০১৮ (গ্লোবটুডেবিডি): ওয়াই সিরিজের ফ্ল্যাগশিপ ডিভাইস ‘ওয়াই নাইন ২০১৮’ মডেলের নতুন স্মার্টফোন দেশের বাজারে নিয়ে এলো বিশ্বের শীর্ষস্থানীয় স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে। চার ক্যামেরা, ফুলভিউ ডিসপ্লে ও তিনটি কার্ড

০ Comments

No Comments Yet!

You can be first to comment this post!

Leave a Reply